মানুষের অধিকারের জন্য যে ছেলেটা লড়ত,‌ তাকে মানুষেরাই মেরে ফেলেছে!

0
66

 

নিলয়ের খুনের বিচার চাইতে গেলে এক শ্রেণী মুখ বাঁকিয়ে বলেন, নাস্তিকের হত্যার আবার বিচার কি! অথচ নাস্তিক তার পরিচয় না, ওটা তার ব্যক্তিগত অবিশ্বাস। নিলয়ের পরিচয় ছিল, সে সকল মানুষের অধিকারের জন্য লড়ত, পাঞ্জাবি আর ধুতির পার্থক্য করত না…

খেয়াল করে দেখেছেন আজকার কেউ খুন হলে, গুম  হলে, ধর্ষণ হলে, কারো অধিকার লুণ্ঠিত হলে, শাহবাগের রাস্তায় প্রতিবাদ করার লোক থাকে না? হাজার হাজার কন্ঠ চিৎকার করে মিছিল করে না,  বিচার চায় না? ব্যানারে, পোষ্টারে ছেয়ে যায় না শহরের অলিগলি? কেন যায় না? উত্তর দিচ্ছি, তার আগে নিলয়ের কথা বলি।

নিলয়ের সাথে পরিচয় হল ২০১২ তে। ধর্ষণের প্রতিবাদ সূচক  কোন একটা সমাবেশে প্ল্যাকার্ড নিয়ে ছুটছিল। আমার হাতে একটা প্ল্যাকার্ড ধরিয়ে দিয়ে বলল, বস সামনে দাঁড়ান, তারপর কিছু বলার  সুযোগ না দিয়েই দৌড়।

নিলয় এমনই ছিল। ওকে পাওয়া যেত প্রতিবাদ মিছিলে, অধিকারের আন্দোলনে, শ্রমিকের অধিকার থেকে বাক স্বাধীনতা প্রশ্নে, যেখানে কেউ দাঁড়ানোর সাহস করত না, সেখানে নিলয় একাই  সমস্ত প্রোগ্রামের আয়োজন করে গেছে। আমাদের মত দুই চারটা অলসকে কখনো ভালোবেসে, কখনো খোঁচা দিয়ে হলেও দাড় করিয়ে দিয়েছে শাহবাগের  রাস্তায়।

২০১৫ তে ওর সাথে আমার শেষ দেখা, বলেছিলাম একটু সাবধানে থাকো। হাসতে হাসতে বলছিল, ধুর আমাকে কে মারবে, আমি তো আপনাদের মত সেলিব্রেটি না। ফেরার সময়, বলেছিল- সাবধানে থাকেন বস, আপনাদের বেঁচে থাকা খুব জরুরী।

অথচ কি আশ্চর্য , আমি বেঁচে আছি কিন্তু  নিলয় খুন হয়ে গেছে। সেই পাগলাটে ছেলেটা, যে মানুষের অধিকারের জন্য লড়ত‌ তাকে মানুষেরাই খুন করে ফেলেছে!

আর সেই খুনের বিচার চাইতে গেলে এক শ্রেণী মুখ বাঁকিয়ে বলেন, নাস্তিকের হত্যার আবার বিচার কি ! অথচ নাস্তিক তার পরিচয় না, ওটা তার ব্যক্তিগত অবিশ্বাস। তার পরিচয় ছিল, সে সকল মানুষের অধিকারের জন্য লড়ত, পাঞ্জাবি আর ধুতির পার্থক্য করত না। গীতা আর কোরআনের সাথে তার কোন দ্বন্দ্ব ছিল না, সাম্যের কথা বলত।

শেষ করি একটা কথা বলে, কাজী নজরুল ইসলামের স্ত্রীর নাম প্রমীলা দেবী। তিনি কখনো মুসলিম হননি, নামের শেষে ইসলামও লাগান নি। নজরুলের চার সন্তানের নাম- কৃষ্ণ মুহাম্মদ, অরিন্দম খালেদ (বুলবুল), কাজী সব্যসাচী এবং কাজী অনিরুদ্ধ। নামগুলো হিন্দু মুসলিম নামের সমন্বয়। মোহাম্মাদ এর সাথে কৃষ্ণ জুড়ে দিয়েছেন, অরিন্দমের সাথে খালেদ।

এ যুগে নজরুল জন্মালে আপনার কাছে তার পরিচয় কি হতো? তার কাজকে মূল্যায়ন করতেন নাকি তার বিশ্বাসের সাথে আপনার বিশ্বাসের পার্থক্য? দুখু মিয়ার দেশের প্রতি, দেশের মানুষদের প্রতি তীব্র ভালবাসাকে ভালোবাসতেন, তার সৃষ্টি কে ভালোবাসতেন, নাকি তার বউ হিন্দু ছিল সেই কথা আপনার জন্য জরুরী হয়ে যেত? ভাবুন , না ভাবলে ভাবা প্র্যাকটিস করুন।