অশ্লীলতা বলতে আসলে কী বোঝায়?

0
92

একটা থিউরি আমি প্রায়ই দেখি। একজন উলঙ্গ পাগল তো অশ্লীল না, কিন্তু কোনো মডেল যখন বিকিনি পরে তখন সেটা অশ্লীল।

এই কনসেপ্টটার সাথে আমি সহমত প্রকাশ করি। কোথায় সহমত প্রকাশ করি, সেটা বলি।

কদিন ধরে মনে হচ্ছে, ´অশ্লীলতা´ শব্দটা বাঙালীর একটা বড় অংশ বোঝে না কিংবা খুব ভুল জেনে বড় হচ্ছে, হয়েছে।´অশ্লীল´ বলতে তারা বোঝে, ছেলে মেয়ের প্রেম, তারা বোঝে পহেলা বৈশাখ, তারা বোঝে সেক্স, তারা বোঝে মেয়েদের শরীর, পোশাক, তারা বোঝে বাচ্চাকে তার মায়ের দুধ পান করানো!

অথচ ´অশ্লীল´ হলো ধর্ষণ, মানে জোর পূর্বক সেক্স, ´অশ্লীল´ হলো প্রেমিক কিংবা প্রেমিকা দ্বারা শারীরিক এবং মানসিক নির্যাতন, অশ্লীল হলো একজন মানুষের স্বাধীনতা হরণ করা, তার ব্যক্তি স্বাধীনতায় চোখ রাঙানো।

কোনো মেয়ে বিয়ে না করলে সেটা অশ্লীলতা না, বরং তাকে বিয়ে করার জন্য প্রেশার দেয়া অশ্লীলতা, কোনো ছেলে সম্মতিতে প্রেম করলে, সেক্স করলে, সেটা অশ্লীল না , কিন্তু জোর করে বৌকে ধর্ষণ করলে তবে সেটা অশ্লীল। একটা টক্সিক রিলেশন মানেই অশ্লীলতা।

এই যে নারী বিজ্ঞানী সারাহ গিলবার্ট দিন-রাত কাজ করে যাচ্ছেন করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরির জন্য, উনি বিকিনি পরে বিচে ঘুরছেন, এই দৃশ্য অশ্লীল না, কিন্তু আমাদের পাপিয়ার মতো নারী নেত্রী বোরকা পরে ঘুরে বেড়াচ্ছে, সেটাও অশ্লীল ব্যাপার। অশ্লীলতা মানুষের পোশাকে না, অশ্লীলতা তার কাজে থাকে।

পাপিয়ার মতো নারীরা অশ্লীল

একটা থিউরি আমি প্রায়ই দেখি। একজন উলঙ্গ পাগল তো অশ্লীল না, কিন্তু কোনো মডেল যখন বিকিনি পরে তখন সেটা অশ্লীল। এই কনসেপ্টটার সাথে আমি সহমত প্রকাশ করি। কোথায় সহমত প্রকাশ করি, সেটা বলি।

আপনি দেখবেন, শিশুদের প্রায়ই বিকিনি টাইপ পোশাক পরিয়ে মডেল বানানো হয়, এখানে তার শরীরকে পণ্য বানানো হচ্ছে, অথচ বাচ্চাটা অপ্রাপ্ত বয়স্ক, সে নিজ ইচ্ছায় এই পোজ দিচ্ছে না, তার বোঝার মতো বয়স হয়নি সে কী করছে, কেন করছে, এখানে তার সম্মতির কোনো বালাই নেই, সুতরাং বিষয়টা অশ্লীল।

গেন্দা ফুল গানটার লিরিক্স অশ্লীল। ´বাম তেরা গোতে খায়´ এর বাংলা করলে দাঁড়ায়- ´তোর পাছা ঘুরতেছে´। এখানে পাছা শব্দটা অশ্লীল না, অশ্লীল হলো এই শব্দের ব্যবহার যেভাবে করা হয়েছে সেটা। কেউ যদি বলে আমার পাছায় ব্যথা, সেটা অশ্লীল না, কিন্তু কেউ যদি ´পাছাটা´কে একটা বিশেষ অবজেক্ট বানিয়ে দেখায়, তবে সেটা অশ্লীল।

গেন্দাফুল গানে নারীকে যেভাবে উপস্থাপন করা হয়েছে, তা অশ্লীল

ক্যাপিটালিজমের সব চেয়ে বড় কুফল হলো একটা সাধারণ বিষয়কে পণ্য বানিয়ে সবার মধ্যে অবসেশন তৈরি করা যে, এই জিনিষ আমার লাগবে। মানে জ্যাকলিনের পাছার মতো পাছা না হলে আমার জিএফ সুন্দর না । জ্যাকলিনের শরীর-ই সুন্দরের মান দণ্ড। মেয়েদের মাথায় ঢুকে গেছে এমন শরীর, আমার দরকার। এই চিন্তাই অশ্লীল।

বেলি ডান্স অশ্লীল না, সেটা আর্ট। কিন্তু মিউজিক ভিডিওতে যখন একটা মোডিফাইড শরীর, মানে সার্জারি করা শরীরের মেয়ে বেলি ড্যান্স করে তখন বিষয়টা আর্ট থাকে না। একটা অস্বাভাবিক শরীর সুন্দর, আবেদনময়ী হিসেবে উপস্থাপন করা হয়, ফলে পণ্যের বিক্রি বাড়ে। পুরো প্রক্রিয়াটাই অশ্লীল।

একবার ভাবুন তো একটা ছেলে খালি গায়ে রোদ পোহাচ্ছে। ছেলে বলে তার স্তন্যের মাংসপিণ্ড অশ্লীল না, কিন্তু এক মা তার সন্তানকে তার স্তন্য থেকে দুধ পান করাচ্ছে এই দৃশ্য কেন অশ্লীল হবে?

কিংবা একটা নিরীহ উৎসব, একটা ঝড়ো প্রেম, একটা লাজুক চুমু কেন অশ্লীল হবে? একজন দুর্নীতিবাজ মানেই অশ্লীল আর একজন সৎ মানুষ মানেই শালীন। এই সহজ বিষয়গুলো না ভাবলে ভাবুন, ভাবা প্র্যাকটিস করুন।